WebMail স্পাম এ যায় কি কারনে? এবং করনীয়?

প্রথমত WebMail হচ্ছে ইন্টারনাল ব্যাবহার এর জন্য। এক্সটারনাল মেইলিং এর জন্য না। এক্সটারনাল মেইলিং এর ক্ষেত্রে আপনার মেইল ডেলিভারি ফেইল্ড বা রিসিভ এর সময় রিসিভ না করা অনেক রকম সমস্যা আমরা দেখে থাকি। এক কথায় ওয়েব মেইল হচ্ছে সাধারন ব্যাবহার এর জন্য ও ইন্টারনাল ব্যাবহার এর জন্য। প্রফেশনালি ব্যাবহার করার জন্য অবশ্যই বিজনেস মেইল বা মেইল এক্সচেঞ্জার ব্যাবহার করা উচিৎ যেমন ফ্রি তে আছে Zoho, Yandex ও অনেক পেইড আছে যেমন: GSuite, Microsoft Office 365, Zoho Pro ইত্যাদি।

এখন আসি কেন ওয়েব মেইল স্পাম যায়,
১। আপনার ডোমেইন টি একদম নতুন যাকে মেইল কোম্পানি গুলি বিশ্বাস করে না, তাই স্পাম এ রাখে, এইটা কিছুদিন পেইড মেইল সার্ভিসের ক্ষেত্রেও হতে পারে।
২। আপনি ওয়েব হোস্টিং ব্যাবহার করছেন, মেইল হোস্টিং না, মেইল কোম্পানি গুলি এই সার্ভার কে ওয়েব হোস্টিং সার্ভার হিসেবেই চিনে থাকে।
৩। আনসাবস্ক্রাইব হেডার নেই।
৪। এমন কোন ফাইল বা লিখা আছে যেইটা সেই মেইল কোম্পানির আল্গরিদম অনুযায়ী স্পামে পরে যায়।

কিভাবে সমাধান করা সম্ভব?
আর্টিকেল এর শুরুতেই বলা হয়েছে ওয়েব মেইল প্রফেশনাল ব্যাবহার এর জন্য না। তাই প্রফেশনালি সারা দুনিয়ায় ব্যাবহার এর জন্য অবশ্যই বিজনেস মেইল বা মেইল এক্সচেঞ্জার ব্যাবহার করলেই সমাধান হয়ে যাবে। যেমন ফ্রি তে আছে Zoho, Yandex ও অনেক পেইড আছে যেমন: GSuite, Microsoft Office 365, Zoho Pro ইত্যাদি। আর হ্যাঁ ওয়েবমেইল টি নট স্পাম করে দিবেন, তাহলে ও অনেক সময় সমাধান হয়ে যায় কিছুদিন পর।

আপনার মনে প্রশ্ন আসতে পারে ওয়েব মেইল দিয়েই কেন আমি প্রফেশনালি ব্যাবহার করতে পারবো না? কারন এইটা আপনি টাকা দিয়েই কিনেছেন।
সহজ উত্তর, একটু বুঝার চেষ্টা করুন যদি ওয়েব মেইল দিয়েই প্রফেশনালি ব্যাবহার করা সম্ভব হত তবে এত মেইল প্রভাইডার এর আগমন হত না। আর তারা এইটা এইজন্য ও করে থাকে জাতে করে আপনি একটি প্রফেশনাল মেইল সার্ভিস ব্যাবহার করেন।

Leave A Comment?